Saturday, January 28, 2012

ফ্রিল্যান্সিং এর চ্যালেঞ্জ মোকাবেলা করবেন কিভাবে

বাস্তব জীবনে সবাইকেই বিভিন্ন সময়ে নানাধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়। অন্য কথায়, নানা ধরনের সমস্যার সমাধান বের করতে হয়। পেশা হিসেবে ফ্রিল্যান্সিং অন্য কাজ থেকে আলাদা হওয়ায় এখানকার চ্যালেঞ্জের ধরনও ভিন্ন।
আপনি যদি ভালভাবে প্রস্তুতি নেন তাহলে ফ্রিল্যান্সিং এর নানাধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারেন। হয়ত লক্ষ্য করেছেন সমস্যা না বলে চ্যালেঞ্জ শব্দটি ব্যবহার করা হয়েছে। কারন সেগুলি কঠিন হলেও সমাধানযোগ্য। অন্যরা এই সমস্যার সমাধান করে সফল হয়েছেন।
শুরুর দিকে ফ্রিল্যান্সাররা সাধারনভাবে যেসকল চ্যালেঞ্জের মুখোমুখি হন এবং তাদের প্রতিকার কিভাবে সম্ভব উল্লেখ করা হচ্ছে এখানে।


চ্যালেঞ্জের ধরন

ফ্রিল্যান্সার সাধারনত ৩ ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হন।
.          ব্যক্তিগত চ্যালেঞ্জ
এধরনের চ্যালেঞ্জ সব ফ্রিল্যান্সারের ক্ষেত্রে কমবেশি হলেও একজনের সাথে আরেকজনের মিল নেই। পারিবারিক বা ব্যক্তিগত সমস্যা, অসুখ-বিসুখ ইত্যাদি এই পর্যায়ের চ্যালেঞ্জ।
.          পেশাদারিত্বে চ্যালেঞ্জ
আপনি যে বিষয়কে ফ্রিল্যান্সিং কাজে ব্যবহার করবেন সেই বিষয়ভিত্তিক চ্যালেঞ্জ। প্রযুক্তির পরিবর্তন থেকে শুরু করে মানুষের রুচির পরিবর্তন কিংবা ক্লায়েন্ট হারানো সবকিছু এই পর্যায়ের চ্যালেঞ্জ।
.          আর্থসামাজিক চ্যালেঞ্জ
ব্যক্তিগত চ্যালেঞ্জের মত এই ধরনের চ্যালেঞ্জেও একজন থেকে আরেকজনের ক্ষেত্রে পৃথক হতে পারে। সরকারের নীতি, ব্যাংকিং ব্যবস্থা, অর্থনৈতিক অবস্থা, রাজনৈতিক অবস্থা থেকে শুরু করে প্রাকৃতিক দুর্যোগ পর্যন্ত এই ধরনের চ্যালেঞ্জ হিসেবে কল্পনা করতে পারেন।

এই তিন ধরনের চ্যালেঞ্জের মধ্যে পেশাদারিত্ব বিষয়ক চ্যালেঞ্জটিই বেশি ভাবায় ফ্রিল্যান্সারকে (কারন বাকি দুটিতে আপনি প্রস্তুতি নিয়ে কিছু করতে পারেন না)। সেকারনে সেই বিষয়েই গুরুত্ব দেয়া হচ্ছে।
আপনি যেভাবে এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারেন তার  পদ্ধতি হতে পারে এমন,
.          ফ্রিল্যান্সিং শুরু করা
ফ্রিল্যান্সিং শুরু করাই একটি বড় চ্যালেঞ্জ। আপনি নানাভাবে জেনেছেন ফ্রিল্যান্সিং পেশায় ভাল করা যায় তারপরও শুরু করব একথা ভেবে আপনি অপেক্ষা করছেন, এখনও কাজে হাত দেননি। হয়তো নিজের দক্ষতা আরো বাড়ানোর জন্য অপেক্ষা করছেন, কিংবা বিড করলে ক্লায়েন্ট কি মনে করে একথা ভেবে সংকোচ করছেন। বাস্তবতা হচ্ছে, আপনি যখনই শুরু করুন না কেন আপনাকে শুরুর ধাপ পার হতে হবে। বিষয়টি অন্যভাবে দেখুন, যদি সাতার শিখতে চান আপনাকে পানিতে নামতে হবে, কিছুটা পানি খেতে হবে। ডাঙায় সাতার শিখে পানিতে নামতে পারেন না।
কাজেই শুরু সমস্যা কাটানোর উপায় একটাই, কাজে হাত দিন। বারবার চেষ্টা করেও কাজ পাচ্ছেন না এটা হতেই পারে। আপাতত এটাই শিক্ষা।
.          বেশিকাজ-কমকাজের সমস্যা
ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে একটি কথা প্রচলিত, ফিষ্ট অর ফেমিন সাইকল। বাংলায় অনুবাদ করলে এর অর্থ দাড়ায় ভোজ এবং দুর্ভিক্ষ চক্র। একমাসে আপনার হাতে  এতটা কাজ রয়েছে যে আপনি করে কুল পাচ্ছেন না, পরের মাসে কোন কাজ নেই। প্রতিটি ফ্রিল্যান্সারকে কোন না কোন সময় এই সমস্যায় পরতে হয়। কাজের দুর্ভিক্ষের সময় অর্থসংকটে পড়ার অবস্থা হতে পারে।
আগে থেকে প্রস্তুতি নিয়ে সমাধানের পথ খোলা রাখতে পারেন। যখন হাতে কাজ আছে তখন চেষ্টা করুন সময় বাড়িয়ে নিতে। দীর্ঘ সময়ের কাজের দিকে বেশি গুরুত্ব দিন। সেইসাথে সবসময়ই কিছু অর্থ জমা রাখার অভ্যেস করুন।
.          ভাল ক্লায়েন্ট হাতছাড়া হওয়া
নিয়মিত কাজ পান এমন ক্লায়েন্ট হাতছাড়া হয়ে যাওয়া সমস্যা নিশ্চয়ই। যদি তার ওপর অনেকটাই নির্ভর করেন তাহলে কাজের সংকটে পরতে পারেন।
সবসময় একথা মাথায় রাখুন, কোন কারন ছাড়াই কোন ক্লায়েন্ট চলে যেতে পারে। একজন ক্লায়েন্টের ওপর নির্ভর করে চলবেন না। তার কাজ করার সময়ও অন্য ক্লায়েন্টের সাথে যোগাযোগ রাখুন।
.          কাজের ধরন পরিবর্তন
ফ্রিল্যান্সাররা প্রায়ই কাজের ধরন পরিবর্তণ করেন। গ্রাফিক ডিজাইন ছেড়ে এনিমেশনের দিকে যেতে পারেন কিংবা ওয়েব ডিজাইনের দিকে। কেউ একই কাজে বিরক্ত হয়ে সেটা করেন, কেউ আরো কেউ আরো বেশি অর্থের কথা ভাবেন, কেউ একসময় ভাবেন এই কাজের থেকে ওই কাজ বেশি মানানসই। কারন যাই হোক না কেন পরিবর্তনের সময় কিছুদিন সমস্যা হতে পারে।
কাজের ধরন পরিবর্তনের আগে ভালভাবে প্রস্তুতি নিন। যে কাজ করতে চান সে সম্পর্কে ভালভাবে জানুন। একই সময়ে আগের কাজ চালিয়ে যান। যদি নতুন কাজ হাতে এসেই যায় তাহলে প্রয়োজনে আগের কাজ অন্য ফ্রিল্যান্সারকে দিন।
.          সমালোচনা সহ্য করা
জীবনানন্দ দাস কিংবা রবীন্দ্রনাথের মত ব্যক্তিকেও এতটা সমালোচনা সহ্য করতে হয়েছে যে একসময় বিরক্ত হয়ে তাদেরকে পাল্টা উত্তর দিতে হয়েছে। আপনি কি ধরে নিচ্ছেন আপনার সমালোচনা কেউ করবে না ?
এটা মস্তবড় ভুল। কাজ করলে সমালোচনা সহ্য করতে হবে। আপনি আপনার কাজে অত্যন্ত দক্ষ, ক্লায়েন্ট সেবিষয়ে একেবারে মুর্খ। তারপরও তিনি সমালোচনা করবেন এবং আপনি সহ্য করে যাবেন এটাই নিয়ম। বরং ব্যক্তিগত একটি উদাহরন দিয়েই বলি, এক ব্যক্তি নদীর ধারে সুর্যাস্তের দৃশ্য চান। নদীর এপারে রয়েছেন এক ব্যক্তি। তার বক্তব্য, সেই ব্যক্তির ছায়া দেখাতে হবে তার সামনের দিকে, পানিতে।  ছায়া সবসময় আলোর বিপরীত দিকে হয় এটাই আমি জানি, সুর্যের দিকে ছায়া কিভাবে হয় সেটা তিনি জানেন। আপনার কাজ সেটা করে দেয়া, করে দেবেন। কখনো কখনো আরো খারাপ সমালোচনাও শুনতে হতে পারে। কেউ বলে বসতে পারেন আপনি কিছুই শেখেননি।
সেটাও মেনে নিন। প্রয়োজনে তার কাজ করবেন না কিন্তু ব্যবহারে সেটা কখনো প্রকাশ করবেন না। আপনি ক্লায়েন্টের সাথে খারাপ ব্যবহার করেছেন এমন অভিযোগ পাওয়া গেলে ফ্রিল্যান্সিং সাইট আপনার একাউন্ট বাতিল করে দেবে। তারাও তাদের ব্যবসাকে বেশি গুরুত্বপুর্ন মনে করে।
.          প্রযুক্তির পরিবর্তন
আপনি এতদিন প্রোগ্রামিং এর কাজ করেছেন উইন্ডোজের জন্য।  আপনার সমস্ত দক্ষতা সেদিকে। আগামীতে এন্ড্রয়েড ট্যাবলেটের ব্যবহার আরো বাড়বে এটা নিশ্চিত। সেক্ষেত্রে আপনার অবস্থা কি হতে পারে ?
প্রযুক্তির পরিবর্তণ হবে এটা ধরে নেয়াই ভাল। একসময় আপনাকে তারসাথে মিল রেখে কাজ করতে হবে। হঠাত করে এধরনের সমস্যায় যেন না পরতে হয় সেজন্য সবসময়ই পরিবর্তনের দিকে লক্ষ্য রাখুন। যদি নতুন কিছু শেখা প্রয়োজন হয় শিখে নিন। যদি অন্যের আগে সেকানে নিজের যায়গা করতে পারেন তাহলে সেখানেও কর্তৃত্ব করার সুযোগ পাবেন।

এর বাইরে আরো নানা ধরনের সমস্যা রয়েছে নিশ্চয়ই। মুল কথা এটাই, ফ্রিল্যান্সিংকে একেবারে সহজ-সরল-নির্জঞ্ঝাট ধরে নেবেন না। সমস্যা আসবে, আপনাকে সেগুলি মোকাবেলা করতে হবে। আপনার মুল লক্ষ্য, যে কাজে হাত দেবেন সেটা ঠিকভাব করবেন। যে কাজ সম্ভব না সেটা আগেই যাচাই করে সেখান থেকে দুরে থাকবেন।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়


ব্লগিং এবং ইন্টারনেট


ওয়ার্ডপ্রেসে বিনামুল্যের ব্লগ তৈরী
কিভাবে ইমেইল একাউন্ট তৈরী করবেন
 ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস
ওয়ার্ডপ্রেসে বাংলা ব্যবহার
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, এসইও
বিনামুল্যের ওয়েব হোষ্টিং
ব্লগিং থেকে আয়ের মুলমন্ত্র
ফ্রিল্যান্স রাইটারদের সেরা ১০ ব্লগ
ব্লগ লিখুন হলিউড ষ্টাইলে
ব্লগারে কাষ্টম থিম ব্যবহার
ভাল ব্লগার হওয়ার ৭ উপায়
ভাল ব্লগার বনাম ভাল ভিজিটর
কেন নিজস্ব ব্লগ তৈরী করবেন
বিনামুল্যের ব্লগিং এর জন্য উইবলি
ব্লগারে বাংলা ব্লগ তৈরী
বেশি ভিজিটর পাওয়া এবং ভিজিটর ধরে রাখার উপায়
এডসেন্স ব্যবহার করতে চান ? গুগলের গাইডলাইন মেনে চলুন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সময় যে নিয়ম মেনে চলবেন
ব্লগার ব্লগকে ওয়ার্ডপ্রেসে ব্যবহার 
ফ্রিল্যান্সারের সাধারন কিছু নিয়ম 
ব্লগ টাইটেলের ৫ খারাপ উদাহরন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য সাবমিট-ষ্টার্ট ব্যবহার করুন
টাকা আয় করুন আমাজন থেকে
ইমেইল মার্কেটিং এর জন্য অটো রেসপন্ডার ব্যবহার
এফিলিয়েট মাকেটিং এর জন্য লিংকশেয়ার 
এফিলিয়েট মার্কেটি সাফল্যের ৫ সুত্র
পেইড ব্লগ রিভিউ এর ভাল-মন্দ 
গুগলের নিষেধাজ্ঞা এড়াবেন কিভাবে  
যে ১০ কারনে গুগলে সাইট র‌্যাংকিং বাড়ানো হয় 
প্রচারের জন্য সোস্যাল মিডিয়া মার্কেটিং 
ওয়েব ডিজাইনের মুলনীতি ঠিক রাখুন 

No comments:

Post a Comment