Friday, August 12, 2011

অনলাইন আয়ের জন্য অফলাইন প্রচার

ইন্টারনেট ব্যবহার করে আয় করার বহু পদ্ধতি এই সাইটে উল্লেখ করা হয়েছে। গুগলের এডসেন্স থেকে শুরু করে ইমেইল মার্কেটিং কিংবা এফিলিয়েট প্রোগ্রাম যেকাজই করুন না কেন, এদের মধ্যে একটি সাধারন মিল রয়েছে। সেটা হচ্ছে আপনার সাইটে ভিজিটরের সংখ্যা বাড়াতে হবে। ভিজিটর যত বেশি আয়ের সম্ভাবনা তত বেশি। 
অনলাইনের বাইরে অফলাইন বা সাধারন বিজ্ঞাপন একাজে কিভাবে সহায়তা করতে পারে জেনে নিন।
.          আপনার সাইট ইন্টারনেটের মাধ্যমে পাওয়ার জন্য ইন্টারনেট সার্চ ইঞ্জিন বা ডিরেক্টরী ব্যবহার করতে হয়। যদি তুলনামুলক নতুন সাইট হয় তাহলে সার্চ রেজাল্টের শুরুতে যায়গা পাওয়া কষ্টসাধ্য। অন্যদিকে সাধারন বিজ্ঞাপন ব্যবহার করলে অনেকেই তাতে আকৃষ্ট হয়ে ওয়েবসাইটে যেতে পারেন। এরফলে সার্চ র‌্যাংকিং এ অবস্থান ভাল হতে পারে।
.          অনেকে ইন্টারনেট ব্যবহারের সময় বুকমার্ক করা নির্দিষ্ট সাইটের বাইরে অন্য সাইট খোজ করেন না। তাদের দৃষ্টি আকর্ষনের জন্য এই পদ্ধতি কার্যকর।
.          নিয়মিত ইন্টারনেট ব্যবহার করা অনেকেই সঠিকভাবে সঠিক কিওয়ার্ড ব্যবহার করে সার্চ করেন না। ফলে আপনি যত ভালভাবেই সাইট তৈরী করুন না কেন, যে ধরনের ভিজিটর আশা করছেন তাদের অনেকে বাইরে থেকে যান। প্রসংগত উল্লেখ করা যেতে পারে ডিজিটাল-বাংলা সাইটের বয়স আড়াই বছরের বেশি। এখনো নিয়মিতভাবে নতুন ভিজিটর এসে মন্তব্য করেন এটা নতুন হিসেবে ভাল সাইট।
.          অনেকে নিয়মিত ইন্টারনেট ব্যবহার করেন না। ব্যবহারের সময় আদৌ সার্চ করেন না। অফলাইন বিজ্ঞাপন তাদের জানার একমাত্র পথ।

অফলাইন বিজ্ঞাপন বা প্রথাগত বিজ্ঞাপনের অনেক পদ্ধতির সাথে সরাসরি খরচের বিষয় জড়িত। পদ্ধতিগুলি হতে পারে;
.          পত্রিকায় বিজ্ঞাপন দেয়া
.          বিলবোর্ড
.          পোষ্টার বা ব্যানার
.          ষ্টিকার
.          অনুষ্ঠানের আয়োজন করা।
.          প্রেস বিজ্ঞপ্তি দেয়া।
.          আর্টিকেল লেখা
.          ই-বুক ব্যবহার করে পরিচিতি প্রচার করা
.          প্রতিযোগিতার আয়োজন করা
.          পরিচিতদের মাধ্যমে প্রচার করা
.          অন্যান্য আরো পদ্ধতি

আপনি যখন ইন্টারনেট থেকে আয় করাকে পেশা হিসেবে নিতে চান তখন সেটা ভালভাবে করবেন এটাই স্বাভাবিক। সেজন্য অন্যান্য ব্যবসার মত এখানেও পরিশ্রম, অর্থব্যয় এগুলিও নিশ্চয়ই করবেন। 

No comments:

Post a Comment