Friday, November 4, 2011

ইলাষ্ট্রেটর এর ৮টি প্লাগইন

যারা ভিডিও এডিট করেন তাদের কাছে প্লাগইন অত্যন্ত আকর্ষনীয় বিষয়। খুব সহজে নানাধরনের ইফেক্ট ব্যবহার করা যায়। যারা পটোশপ ব্যবহার করেন তাদের কাছেও প্রথমদিকে প্রধান আকর্ষন প্লাগইন। যদিও কিছুদিন পরই তারা প্লাগইন ব্যবহারে সংযমি হন। একসময় বুঝতে হয় ডিজাইনারের কাছে মানুষ নিজস্ব ডিজাইন আশা করে, প্লাগইন ব্যবহার করা ঝকমকে কিছু দিয়ে কাজ চলে না।
ইলাষ্ট্রেটর প্লাগইন সেদিক থেকে বেশ অপরিচিত। অথচ কাজের জন্য অন্যদের থেকে বেশি উপযোগি। আলোর ইফেক্ট তৈরী করতে কিংবা বিশেষ ধরনের ব্রাশ ব্যবহার করতে যেখানে কয়েক ঘন্টা সময় প্রয়োজন হয় সেকাজ কয়েক মিনিটে করার সুযোগ পাওয়া যায়। আর ধরনও ভিডিও এডিটিং কিংবা ফটোশপের প্লাগইন থেকে আলাদা। সাধারনভাবে ডিজাইন দেখে বোঝা সম্ভব না সেটা প্লাগইন ব্যবহার করে করা হয়েছে নাকি পুরোপুরি নিজের তৈরী।
এধরনের ৮টি প্লাগইনের পরিচিতি তুলে ধরা হচ্ছে এখানে।
.          এন্ড্রু ভেক্টর প্লাগইন কালেকশন
৪০টির মত প্লাগইন এবং সাথে কয়েখশত সিম্বল, ষ্টাইল, ব্রাশ, প্যাটার্ন ইত্যাদি থাকে এরসাথে। প্লাগইনগুলির মধ্যে আছে জিগজ্যাগ, ওয়ার্প, র‌্যাটিস, ষ্টারবার্ষ্ট। নামগুলি থেকেই ধারনা করা যায় সেগুলি কি করবে।

www.graphicxtras.com

.          বেটার হ্যান্ডলস
পাথ সহজে ব্যবহারের জন্য এই প্লাগইন। হ্যান্ডল এর কোন পরিবর্তণ না করেই তাকে বড়ছোট করার থেকে শুরু করে সংখ্যামান ব্যবহার করে পরিবর্তন সব সুযোগ রয়েছে এতে। সেপের পরিবর্তন করার কাজ অনেক সহজ হতে পারে এর সাহায্যে।

www.nineblock.com

.          ক্যাড-টুলস
নাম থেকে যেমন ধারনা করতে পারেন, ক্যাডের সুবিধে ইলাষ্ট্রেটরের মধ্যে। ইন্টেরিয়র বা এক্সটেরিয়র ডিজাইনের জন্য অনেকগুলি টুল যোগ করবে সরাসরি ইলাষ্ট্রেটর টুলবক্সে। বিনামুল্যের ট্রায়াল ভার্শন ডাউনলোড করে দেখে নিতে পারেন কারন সফটঅয়্যারটি বেশ দামী। ২৮০ ডলার।

www.hotdoor.com

.          ফিল্টার-ইট
ইলাষ্ট্রেটরের প্রথম প্লাগইন ফিল্টার-ইট।  এখনও এটা সমানভাবে জনপ্রিয়। এর থ্রিডি ট্রানসফরম টুল ব্যবহার করে নতুন ব্যবহারকারীরাও আকর্ষনীয় ডিজাইন তৈরী করতে পারেন।

www.cvalley.com

.          ফোল্ডআপ থ্রিডি
ইলাষ্ট্রেটরের মধ্যেই থ্রিডির জন্য মকআপ তৈরী করে থ্রিডি প্রিভিউ দেখে নিতে পারেন এই প্লাগইনের সাহায্যে। থ্রিডি থেকে যে কাজগুলি করা যায় সেটা করতে পারেন এই প্লাগইনের সাহায্যে। এটা ইলাষ্ট্রেটরের সবচেয়ে দামী প্লাগইনগুলির একটি।

www.comnet-network.co.jp/eng

.          মাল্টিপেজ
ইলাষ্ট্রেটরে একটিমাত্র পেজ নিয়ে কাজ করতে হয়, একাধিক পেজ প্রয়োজন হলে ভাবতে হয় ইনডিজাইনের কথা। মাল্টিপেজ প্লাগইন ব্যবহার করে ইলাষ্ট্রেটরেই অনেকগুলি পেজ নিয়ে কাজ করতে পারেন।

www.hotdoor.com

.          পাথ ষ্টাইলার প্রো
প্রতিদিনের কাজে হয় আপনার পাথ ষ্টাইল নিয়ে ভাবতে হয় না কিন্তু লোগো ডিজাইনারদের কাছে বিষয়টি গুরুত্বপুর্ন। খুব সহজেই পাথের নানারকম পরিবর্তণ আনা যায় এর সাহায্যে।

www.artlandia.com

.          সিমেট্রি ওয়ার্কস
টেক্সটাইল, গ্রিটিংস কার্ড বা এধরনের কাজে যখন প্যাটার্ন তৈরী করা হয় তখন কাজে লাগাতে পারেন একে। একটি অংশ তৈরী করে তাকে নকশা হিসেবে ব্যবহারের জন্য আদর্শ প্লাগইন।

www.cvalley.com

কোন প্লাগইন কতটা প্রয়োজন, সেগুলির ব্যবহার পদ্ধতি, ব্যবহার করা কাজের উদাহরন ইত্যাদি দেখে নিতে পারেন তাদের ওয়েবসাইট থেকে।

ফটোশপ টিউটোরিয়াল


3 comments:

  1. Vaiya apni akhane onek gulo plugins sobporke bolesen. agulor jonno ki hi recomand pc dorkar i mean extra graphics card use korte hbe.duel core pc te ki ai plugins gulo use kora jabe. NB: Illustrator cs6 ami duel core pc tei use kortesi

    ReplyDelete
  2. Vaiya apni akhane onek gulo plugins sobporke bolesen. agulor jonno ki hi recomand pc dorkar i mean extra graphics card use korte hbe.duel core pc te ki ai plugins gulo use kora jabe. NB: Illustrator cs6 ami duel core pc tei use kortesi

    ReplyDelete
    Replies
    1. প্লাগ-ইন নির্দিষ্ট ভার্শনের সফটঅয়্যারের সাথে কাজ করে। আমি ফিল্টার-ইট ব্যবহার করতাম সিএস-৫ এর সাথে, বর্তমানে সিএস-৬ এর সাথে কাজ করে না। প্লাগ-ইন কোন ভার্শনের সাথে কাজ করবে জেনে নিন।
      ইলাষ্ট্রেটরের কাজের জন্য আপনার পিসি যথেষ্ট।

      Delete