Saturday, November 5, 2011

ক্রিয়েটিভিটি বাড়ানোর কৌশল

ফ্রিল্যান্স ডিজাইনার হিসেবে কাজ করার সময় প্রতিনিয়ত আপনাকে নতুন কিছু করে দেখানো প্রয়োজন হয়। লেখক হলে নতুন বিষয় নিয়ে লিখতে হয়। ফ্রিল্যান্সাররা সবসময়ই নতুন আইডিয়ার খোজে থাকেন। এমন কোন যায়গা কি আছে যেখানে নতুন আইডিয়া পাওয়া যায় ? এমন কোন পদ্ধতি যা ব্যবহার করে নতুন নতুন আইডিয়া ব্যবহার করা যায়।
এপ্রশ্নের উত্তরের জন্য জানা প্রয়োজন আসলে নতুন আইডিয়া আসে কোথা থেকে। নতুনভাবে সেদিকে দৃষ্টি দিন, আইডিয়ার অভাব হবে না।


.          প্রকৃতি থেকে
মানুষের সমস্ত আইডিয়ার উতস প্রকৃতি। ওয়ার্ডসওয়ার্থ যখন ড্যাফোডিল নামের বিশ্বখ্যাত কবিতা লেখেন তখন একজন তাকে প্রশ্ন করেছিলেন এত ড্যাফোডিল তিনি কোথায় দেখলেন। তিনি তাকে সাথে করে যেখানে নিয়ে গেলেন সেটা একটা শুকনো নর্দমা, সামান্য কয়েকটি ফুলগাছ রয়েছে এখানে-সেখানে।
লেখক, কবি, ডিজাইনার যাই হোন না কেন, প্রকৃতির দিকে ভালভাবে দৃষ্টি দিন। আকাশ, গাছপালা, ফুল-পাখি থেকে নতুন আইডিয়া পাবেন।
.          প্রযুক্তি থেকে
প্রযুক্তিকে প্রকৃতির ঠিক বিপরীত হিসেবে কল।পনা করতে পারেন। আপনার সামনে যে যন্ত্র রয়েছে তারদিকে একবার তাকিয়ে নিজেকে প্রশ্ন করুন আপনি একে নিজের কোন কাজে ঠিকভাবে ব্যবহার করতে পারেন। কিংবা কিভাবে একে আরো উন্নত করা যেত। সমস্ত আবিস্কার হয়েছে এধরনের কল্পনা থেকেই।
.          প্রতিদিনের ঘটনা থেকে
আপনার চারিদিকে যে ঘটনাগুলি ঘটছে সেগুলি কি আপনি মনোযোগ দিয়ে দেখেন। একজন ব্যক্তি কিভাবে হেটে যাচ্ছে, কি পোষাক পড়েছে তা থেকে নতুন আইডিয়া পেতে পারেন।
.          সঙ্গিত থেকে
বলা হয় ফ্রিল্যান্সাররা সঙ্গিত বেশি পছন্দ করেন। পছন্দের গান শোনার সময় মনের মধ্যে কাল্পনিক দৃশ্য তৈরী করেন। সেখান থেকে নতুন আইডিয়া পেতে পারেন।
.           বই-পত্রপত্রিকা থেকে
কোন গল্পের বই, সংবাদপত্রের হেডিং কিংবা বিজ্ঞাপন, পত্রিকার কোন ফিচার থেকে অনায়াসে পেতে পারেন নতুন কোন বিষয়। একই কথা টিভি প্রোগ্রামের ক্ষেত্রেও। কোন ডকুমেন্টারী দেখতে দেখতে নতুন একটি বিষয় দানা বেধে উঠতে পারে আপনার মনে।
.          ব্লগ এবং ওয়েবসাইট
বিশ্বে ব্লগের সংখ্যা কয়েক কোটি। এই বিশাল জগতে নানা বিচিত্র বিষয়, বিচিত্র দৃষ্টিভঙ্গি থাকবে এটাই স্বাভাবিক। কোন কোন সাইট বিশেষ করে এই বিষয় নিয়েই ভিন্ন দৃষ্টিকোন থেকে বিষয়কে উপস্থাপন করে। সেখান থেকে অনায়াসে আপনার ক্রিয়েটিভিটি বাড়াতে পারেন।

এখানে উল্লেখ করা বিষয়গুলি লক্ষ্য করলে একটা মিল পাওয়া যাবে। আইডিয়া খোজার মানষিকতা। আপনি প্রতি মুহুর্তে যখন নতুন কিছু খোজ করছেন তখন সামনে যাকিছু আছে সেখান থেকেই নতুন কিছু পেতে পারেন। এই মানষিকতা এবং দৃষ্টিভঙ্গির কারনেই কেউ ক্রিয়েটিভ হন, কেউ হন না।
আশার কথা হচ্ছে, ইচ্ছে করলে এই বিশেষ বৈশিষ্ট বাড়ানো যায়। আজই শুরু করুন না কেন!
আপনার ভিন্নমত থাকলে জানাতে পারেন মন্তব্য লিখে।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়

No comments:

Post a Comment