Monday, October 24, 2011

ইমেজের ব্যাকগ্রাউন্ড বাদ দিতে ফ্লুইড মাস্ক

কোন ছবি থেকে ব্যাকগ্রাউন্ড বাদ দেয়া অত্যন্ত প্রয়োজনীয় একটি কাজ। ঘরে মধ্যে উঠানো ছবিকে অনায়াসে বাগানে দাড়ানো ছবি বানানো যায় এর মাধ্যমে। এছাড়া এনিমেশন বা ভিডিওতে কিংবা ওয়েবসাইটে এভাবে ছবি ব্যবহার করা প্রয়োজন হয়। ফটোশপের নিজস্ব টুল ব্যবহার করে ব্যাকগ্রাউন্ড বাদ দেয়া একাধিক টিউটোরিয়াল আগে সেয়া হয়েছে বাংলা-টিউটর সাইটে। এই পদ্ধতিগুলি সময়সাপেক্ষ। তারপরও মানুষের চুল কিংবা কোন প্রানীর লোম এই অংশগুলি নিখুতভাবে পাওয়া যায় না। এই কাজগুলি দ্রুত এবং সহজে করার জন্য বেশকিছু থার্ডপার্টি সফটঅয়্যারের প্রচলন রয়েছে। ভারটুসের তৈরী ফ্লুইড মাস্ক এধরনের একটি সফটঅয়্যার।

ফ্লুইড মাস্ক প্লাগইন হিসেবে ফটোশপের ভেতর থেকে ব্যবহার করা যায় আবার ফটোশপ ছাড়াই পৃথক সফটঅয়্যার হিসেবে ব্যবহার করা যায়। ইনষ্টল করলে দুটিই পাবেন। ষ্ট্যান্ড এলোন ভার্শনে ওপেন কমান্ড দিয়ে ইমেজ ওপেন করবেন আর ফটোশপে ওপেন ইমেজের ক্ষেত্রে অন্যান্য ফিল্টার ইফেক্টের মত ফিল্টার প্রয়োগ করবেন। ইন্টারফেস এবং কাজের ধরন পুরোপুরি এক।
যেভাবে ইমেজ থেকে ব্যাকগ্রাউন্ড বাদ দেবেন
.          ইমেজটি ওপেন করুন। ফটোশপের ক্ষেত্রে ফিল্টার প্রয়োগ করুন।
.          ফ্লুইড ইন্টারফেসে টুলবক্সে লাল এবং সবুজ দুধরনের ব্রাশ রয়েছে। যে যায়গা বাদ দেবেন (ব্যাকগ্রাউন্ড) সেখানে লাল রঙের ব্রাস ব্যবহার করে পেইন্ট করুন। প্রয়োজনে ব্রাশের সাইজ বড়-ছোট করে নিন। ফটোশপের ম্যাজিক সিলেকশনের মত খুব সহজেই কোন অংশ বাদ দেবেন সেটা ঠিক করে নিতে পারেন।
.          সবুজ ব্রাশ সিলেক্ট করুন এবং যে অংশ রাখতে চান সেই অংশ পেইন্ট করুন।
.          নিল রঙের ব্রাশ (ব্লেন্ড এক্সট্রাক্ট ব্রাশ) ব্যবহার করে লাল এবং সবুজের মধ্যবর্তি যে যায়গাগুলি সফটঅয়্যার হিসেব করবে সেই যায়গা পেইন্ট করুন। মুলত চুলের মত যায়গাগুলি এই অংশের মধ্যে থাকবে।
.          ব্যাকগ্রাউন্ড ট্রান্সপারেন্ট চান অথবা সলিড কোন রং চান সেটা ঠিক করে দিন
.          টুলবক্সে অথবা মেনু থেকে কমান্ড দিন Create Cut-out (Ctrl+U)
মোটামুটিভাবে ব্যাকগ্রাউন্ড ইমেজ পাবেন।
মুল ইমেজের ওপরে সোর্স, ওয়ার্কস্পেস এবং কাট-আউট ট্যাব ব্যবহার করে যে কোন ভিউতে গিয়ে দেখে নিতে পারেন এবং পরিবর্তন করতে পারেন।
মুল নিয়ম এটুকুই। কাজের সময় ব্রাশকে দক্ষতার সাথে প্রয়োগ করে, বিভিন্ন প্যারামিটার পরিবর্তণ করে এবং অন্যান্য যে টুলগুলি দেয়া আছে সেগুলি ব্যবহার করে খুব দ্রুতই এই সফটঅয়্যার ব্যবহারে দক্ষ হতে পারেন।
ব্যাকগ্রাউন্ড ট্রান্সপারেন্ট করলে সেভ করার সময় প্রিন্টের জন্য টিফ (TIFF) এবং স্ক্রিনের জন্য পিং/পিএনজি (PNG) ফরম্যাটে সেভ করুন। এছাড়া ইচ্ছে করলে অবশ্যই ব্যাকগ্রাউন্ডে অন্য ইমেজ ব্যবহার করতে পারেন যেমন করা হয়েছে উদাহরনের ছবিতে।
ফটোশপ টিউটোরিয়াল



4 comments:

  1. ভাইয়া ব্যাকগ্রাউন্ডে অন্য ইমেজ ব্যবহার করবো কিভাবে??

    ReplyDelete
    Replies
    1. মুল ছবি এক লেয়ারে, আরেক লেয়ারে ব্যাকগ্রাউন্ড। মুল ছবির ট্রান্সপারেন্ট অংশ দিয়ে নিচের ছবি দেখা যাবে।

      Delete
  2. photoshop- photographyr post গুলা কি ধারাবাহিকভাবে দেয়া হইসে??? আমরা কি 1st থেকে last পর্যন্ত পড়ব ??? একটু জানাবেন প্লিজ

    ReplyDelete
    Replies
    1. মেনুতে মোটামুটি ধারাবাহিকতা আনার চেষ্টা করা হয়েছে। শুরুর পোষ্টগুলি ধারাবাহিকভাবে পড়ে পরেরগুলি যে কোন সময় কাজে লাগাতে পারেন।

      Delete