Sunday, August 21, 2011

ফ্রিল্যান্সার হিসেবে কেন ফ্রি কাজ করবেন না

বর্তমান বিশ্বের ফ্রিল্যান্সারের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। গ্রাফিক ডিজাইনার, ওয়েবডিজাইনার, প্রোগ্রামার, লেখক, ফটোগ্রাফার সকলেই ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে পছন্দ করছেন। তাদেরকে কাজের মুল্য হিসেব করে সেটা বুঝে নিতে হয় নিজেকেই। অনেকের কাছেই সেটা বড় সমস্যা হয়ে দাড়ায়। কখনো কখনো ক্লায়েন্ট ধরার জন্য কম টাকায়, এমনকি বিনা টাকায় কাজ করে দেন অনেকে। এতে উপকার নাকি অপকার হয় এনিয়ে বিতর্ক করতে পারেন।
যারা দীর্ঘদিন ধরে কাজ করছেন তারা আপনাকে সবচেয়ে ভাল তথ্য দিতে পারেন তাদের অভিজ্থা থেকে। আপনি শিখে নিতে পারেন ঠিক কিভাবে কাজের সঠিক মুল্যায়ন করা যায়।
আপনি ফ্রিল্যান্সার হলে এই বিষয়গুলি একবার যাচাই করে নিন;
.          অন্যদের থেকে শিখুন
আপনি যে ক্লায়েন্টের কাজ করছেন তিনি কাজটি অন্য কাউকে দিয়ে করালে তার মুল্যায়ন কিভাবে হত যাচাই করুন। কাজটি কঠিন, কিন্তু বাস্তবে এরচেয়ে কার্যকর পদ্ধতি নেই। তারচেয়ে আপনাকে কম দেয়া হচ্ছে কিনা, আদৌ ফাকি দেয়ার সম্ভাবনা আছে কিনা জেনে নিন। কাজ পেতে হবে এই নিয়মে কম টাকায় কিংবা টাকা ছাড়াই কাজ করে দেয়ার অর্থ বিষয়টিকে স্বিকৃতি দেয়া। সেক্ষেত্রে পরবর্তীতেও সেটাই ঘটতে থাকবে।
.          সময় হিসেবে টাকা নিন
আপনার কাজ কি সেটা হিসেব না করে কাজটি করতে কত সময় প্রয়োজন হবে সেটা হিসেব করে টাকা নিন। একটি থ্রিডি মডেল কয়েক মিনিটে তৈরী করা সম্ভব, আবার তার নির্দিষ্ট চাহিদা থাকলে কয়েক দিন সময় লাগতে পারে। আপনি একটি মডেল এই হিসেবে অর্থ নিতে পারেন না।
.          অর্থ গ্রহনের জন্য সময় এগিয়ে নিন
আপনি কি কখনো শুনেছেন, এখন একটু সমস্যা আছে - দুদিন পর পাবেন। নিশ্চিতভাবে বলতে পারি এই সাধারন কথা আপনি বহুবার শুনেছেন। যে দুদিনের কথা বলে তার দুদিন কখনো শেষ হয় না। কাজেই আপনি দুদিন আগেই দিন ঠিক করুন যেন নিশ্চিত হতে পারেন সেটা সময়মত আপনার হাতে আসবে। তারপর সরাসরি না বলুন।
.          কাজ বাতিলের জন্য খরচ রাখুন
আপনাকে কোন কাজের দায়িত্ব দেয়া হল, তারপর কোন একসময় বলা হল কাজটি প্রয়োজন নেই। তখন কি করবেন ? আপনার পরিশ্রমের অর্থ পাবেন না। এধরনের সম্ভাবনা এড়াতে কিছু অগ্রিম ফি নিন এবং ক্লায়েন্টকে জানিয়ে দিন যদি তার কারনে কাজটি না হয় তাহলে সেই টাকা আপনার।
.          বেশি পরিমান টাকার জন্য কাগজপত্র রাখুন
নির্দিষ্ট পরিমানের কম আয় করলে কর দিতে হয় না। বেশি আয় করলে দিতে হয়। যদি আপনি কর দেয়ার মত আয় করেন তাহলে আয়ের উতস হিসেবে উল্লেখ করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র নিন। কাগজপত্র ছাড়া আপনাকে যদি অপ্রদর্শিত আয়ের অভিযোগে অভিযুক্ত করা হয় আপনার কিছু করার থাকবে না।
আপনার পেশা যাই হোক না কেন, আপনি যে কাজ করবেন তার মুল্য পাওয়া আপনার অধিকার। শুরুতেই জানিয়ে দিন আপনার পাওনা কত, পরে ঠিক সেটাই বুঝে নিন। পেশার সাথে সম্পর্ক পেশাদারিত্বে। 

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়

No comments:

Post a Comment