Wednesday, November 16, 2011

ফ্রিল্যান্সার যে কারনে চাকরীজীবীর চেয়ে বেশি মজুরী দাবী করতে পারেন

কাজের জন্য কত মজুরী নেবেন সেটা ঠিক করা ফ্রিল্যান্সারের জন্য সবসময়ই একটি বড় চ্যালেঞ্জ।  প্রথমদিকে সিদ্ধান্ত নিতে ইতস্তত করেন, ভাবেন চাকরীর সময় হিসেব করে ঘন্টা হিসেবে চার্জ করবেন, নাকি তারথেকে কম টাকা নেবেন নাকি তারচেয়ে বেশি চাইবেন।
এক কথায় উত্তর হচ্ছে ফ্রিল্যান্সার হিসেবে চাকুরীজীবির  থেকে বেশি অর্থ নেবেন। কারন অনেকগুলি। এখানে উল্লেখ করা হচ্ছে কি কি কারনে আপনি বেশি টাকা চাইতে পারেন।


.          প্রাপ্যতা
ফ্রিল্যান্সার হিসেবে আপনি নটা-পাচটা চাকরী করছেন না। একজন চাকরীজীবি অফিস ছুটির পর অনায়াসে কাজ করতে অস্বিকার করতে পারেন। ফ্রিল্যান্সার জিসেবে আপনি আগেই জানিয়ে রেখেছেন যখন প্রয়োজন তখনই কাজ করে দেবেন। সাধারনত আপনার সাথে যোগাযোগ হবে ই-মেইল বা মোবাইল ফোনে। আপনাকে রাতের বেলা কেউ কাজের দায়িত্ব দিলে আপনি বেশি টাকা নিতেই পারেন।
.          অভিজ্ঞতা এবং দক্ষতা
চাকরী করার সময় একজন সবসময় একই কাজ বছরের পর বছর করে যান। ফ্রিল্যান্সারকে কাজ করতে হয় নানাধরনের। প্রতিটি কাজই অভিজ্ঞতা হিসেবে যোগ হয়। সাথে বাড়ে দক্ষতা। সাধারনভাবেই একজন ফ্রিল্যান্সার চাকরীজীবির থেকে দক্ষ হন এই কারনে। দক্ষতার দাম চাইতেই পারেন।
.          নিয়ম
চাকরী করার সময় অফিসের নির্দিষ্ট নিয়ম মেনে বেতন দেয়া হয়। বাস্তবতা হচ্ছে প্রতিটি অফিসই চেষ্টা করে কর্মীদের কম বেতন দিতে। তার সত্যিকার মজুরী তিনি পান না। আপনি নিজেই যখন সঠিক মজুরী ঠিক করার দায়িত্বে তখন সেটা করবেন না কেন ?
.          সহজতা
ফ্রিল্যান্সার হিসেবে আপনি কোন জটিলতার মধ্যে যাচ্ছেন না। অফিরে কাজে যেমন নানা জনের নানা মত, নানাজনের অনুমতি ইত্যাদি প্রয়োজন সেসব কিছু নিয়ে মাথা ঘামাতে হচ্ছে না। সরাসরি কাজে হাত দিয়ে জটিলতা ছাড়া কাজ করে দিচ্ছেন। এথেকে ক্লায়েন্টের যে উপকার সেজন্যও আপনি বেতনের থেকে বেশি আশা করতে পারেন।
.          আয় ভাগ করা
আপনি যখন কোন কোম্পানীতে চাকরী করেন তখন আপনি জানেন আপনাকে যে বেতন দিচ্ছে কোম্পানী আপনাকে দিয়ে তারচেয়ে অনেক বেশি আয় করছে। আপনাকে তারসাথে মিল রেখে বেতন দেয়া হচ্ছে না। আপনি যখন নিজেই সরাসরি কাজ করবেন তখন স্বাভাবিকভাবেই সেটা চাকরীর থেকে বেশি হবে।
.          পরিচিতি
আপনি কাজের জন্য কত টাকা নেন এটা আপনার পরিচিতির সাথে যোগ হয়। আপনি কম টাকায় কাজ করার পরিচিতি নিশ্চয়ই চান না। শুরুতে হয়ত সেটা করতে হয় কাজ পাওয়ার জন্য কিন্তু দক্ষতা বাড়ার সাথে সাথে আপনি রেট বাড়াবেন এটাই স্বাভাবিক।

আপনি কি কি কারনে ক্লায়েন্টের কাছে বেশি টাকা নেবেন সবই বলা হল। কিন্তু কাজ না পাওয়ার পর যদি মনে হয় আরেকটু কম চাওয়া উচিত ছিল, সেটা নিশ্চয়ই ভাল অভিজ্ঞতা না।
কাজেই সত্যিকারের নিয়ম একটাই, পরিস্থিতি বুঝে পারিশ্রমিক ঠিক করুন।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়

No comments:

Post a Comment