Thursday, August 25, 2011

ফ্রিল্যান্সিং কাজে কর্মদক্ষতা বাড়ানোর ১০ কৌশল

একজন ফ্রিল্যান্সারের কাজে বেশি কাজ মানেই বেশি অর্থ। বেশি কাজ অর্থ এই না আপনাকে আরো কয়েক ঘন্টা বেশি সময় কাজ করতে হবে। কিছু কৌশল অবলম্বন করে কর্মদক্ষতা বাড়ানো সম্ভব এবং কম সময়েই বেশি কাজ করা সম্ভব।
সাধারনভাবে মানুষ বেশি কাজের জন্য বেশি সময় ব্যয় করে, অথবা অতিরিক্ত পরিশ্রম করে। দুটিতেই নিজের ওপর চাপ বাড়ে। বরং কর্মদক্ষতার সফল ব্যবহারের সাধারন কৌশলগুলি জেনে নিন।
.          মুল বিষয়ের দিকে দৃষ্টি দিন
কাজের জন্য আপনার যাকিছু প্রয়োজন সবকিছু ঠিকমত আছে কিনা নিশ্চিতকরুন। কম্পিউটার, ইন্টারনেট, বিশেষ সফটঅয়্যার ইত্যাদি থেকে শুরু করে কাজের জন্য যাকিছু প্রয়োজন সবকিছুই। কাজের মাঝখানে এসবের জন্য সময় ব্যয় করা অর্থ সময় নষ্ট করা এবং কাজের ক্ষতি করা।
.          নিজের সামর্থ্য সম্পর্কে জানুন
আপনি কোন কাজে সবচেয়ে ভাল, কোন কাজ কতটা করতে পারেন জানার চেষ্টা করুন। আপনি কি কাজ করতে চান, সেজন্য কি কি জানা প্রয়োজন আগেই জেনে নিন। আপনি যদি কাজের সময় ট্রায়াল এন্ড এরর পদ্ধতিতে কাজ করেন তাহলে নিজের ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি হবে এবং সময় অপব্যয় হবে।
.          কি করতে হবে সেটা জানুন
যে কাজ করবেন সেকাজ কিভাবে করতে হয় ভালভাবে জেনে নিন। প্রয়োজনে অন্যরা কিভাবে করে দেখে নিন। যারা দীর্ঘদিন ধরে কাজ করেন তারা সহজ কিছু নিয়ম তৈরী করে নেন। সেগুলি জানা থাকলে ভাল ফল পাবেন।
.          সবকিছু গোছানো রাখুন
আপনার চারিদিকে সবকিছু ছড়ানো-ছিটানো থাকলে এজন্য সময় নষ্ট হতে পারে। প্রয়োজনীয় একটি কাগজ খুজতে যদি সময় ব্যয় করতে হয় সেই সময় কোন কাজে লাগানো যায় না।
.          খবর রাখুন
ফ্রিল্যান্সারকে সবসময় পরিবর্তনের খবর রাখতে হয়। প্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তণ হচ্ছে, তারসাথে মানিয়ে চলুন। হয়ত আপনি যে ইন্টারনেট সংযোগ ব্যবহার করছেন তারচেয়ে ভাল সেবা চালু হয়েছে, যে সফটঅয়্যার ব্যবহার করছেন তার উন্নত সংস্করন বের হয়েছে। এগুলি আপনার সময় বাচাতে পারে।
.          বিশ্রাম নিন
বেশি সময় কাজ করলে বেশি ফল পাওয়া যায় একথা বাস্তবে কখনো পাওয়া যায়নি, বরং সবসময় দেখা গেছে যারা বিশ্রাম নিয়ে কাজ করেন তারা অল্প সময়ে বেশি কাজ করেন। বিশ্রাম বাদ দিয়ে কাজ করবেন না।
.          সময়মত শুরু করুন
কাজ হাতে রেখে পরে করব বলে বসে থাকবেন না। যা করতে হবে সেটা যত দ্রুত সম্ভব শুরু করুন। সাধারন এই ভুলটি অধিকাংশ মানুষই করেন এবং শেষমুহুর্তে তাড়াহুড়ো করে বিপদে পড়েন।
.          অন্য বিষয়গুলি ঠিক রাখুন
কাজের জন্য অন্যদের সাথে সম্পর্ক, যোগাযোগ ইত্যাদি বাদ দেবেন না। অনেক সময়ই দুটিতে বিরোধ বাধতে পারে কিস্তু আপনার দুটিই প্রয়োজন।
.          শান্ত থাকুন
নিজেকে যত শান্ত রাখতে পারেন কাজ থেকে তত ভাল ফল পাওয়ার সম্ভাবনা। বক্সিং এর ক্ষেত্রে একটা কথা প্রচলিত, যে বক্সার রেগে তেড়ে যায় সে হারে। যে বিপদেও মাথধা ঠান্ডা রাখতে পারে সে সফল হয়।
.          কাজ চালিয়ে যান
ফ্রিল্যান্সরের অসন্তুষ্ট হওয়ার মত কারনের অভাব নেই। ক্লায়েন্টের কারনে, পেমেন্টের কারনে, কাজের ধরনের কারনে থেকে শুরু করে পারিপার্শিকতার কারনে বিরক্ত হতে পারেন। নিজেকে বলুন, ধৈর্য্য ধরে কাজ করে যাওয়া ছাড়া সমস্যা এড়ানোর অন্য পথ নেই।
নিজের জন্য একটি রুটিন তৈরী করে নিন। সকালে কখন ঘুম থেকে উঠবেন থেকে শুরু করে কোন কাজ কখন করবেন ইত্যাদি সেখানে লিখে রাখুন। অবশ্যই আপনাকে অফিসের নিয়মে মিনিট হিসেবে কাজ করতে বলা হচ্ছে না (তাহলে আপনি ফ্রিল্যান্সার কেন ?), বরং একে গাইডলাইন হিসেবে ব্যবহার করুন।
আপনার কোন অভিজ্ঞতা বা মতামত অন্যদের জানাতে পারেন।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়


ব্লগিং এবং ইন্টারনেট


ওয়ার্ডপ্রেসে বিনামুল্যের ব্লগ তৈরী
কিভাবে ইমেইল একাউন্ট তৈরী করবেন
 ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস
ওয়ার্ডপ্রেসে বাংলা ব্যবহার
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, এসইও
বিনামুল্যের ওয়েব হোষ্টিং
ব্লগিং থেকে আয়ের মুলমন্ত্র
ফ্রিল্যান্স রাইটারদের সেরা ১০ ব্লগ
ব্লগ লিখুন হলিউড ষ্টাইলে
ব্লগারে কাষ্টম থিম ব্যবহার
ভাল ব্লগার হওয়ার ৭ উপায়
ভাল ব্লগার বনাম ভাল ভিজিটর
কেন নিজস্ব ব্লগ তৈরী করবেন
বিনামুল্যের ব্লগিং এর জন্য উইবলি
ব্লগারে বাংলা ব্লগ তৈরী
বেশি ভিজিটর পাওয়া এবং ভিজিটর ধরে রাখার উপায়
এডসেন্স ব্যবহার করতে চান ? গুগলের গাইডলাইন মেনে চলুন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সময় যে নিয়ম মেনে চলবেন
ব্লগার ব্লগকে ওয়ার্ডপ্রেসে ব্যবহার 
ফ্রিল্যান্সারের সাধারন কিছু নিয়ম 
ব্লগ টাইটেলের ৫ খারাপ উদাহরন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য সাবমিট-ষ্টার্ট ব্যবহার করুন
টাকা আয় করুন আমাজন থেকে
ইমেইল মার্কেটিং এর জন্য অটো রেসপন্ডার ব্যবহার
এফিলিয়েট মাকেটিং এর জন্য লিংকশেয়ার 
এফিলিয়েট মার্কেটি সাফল্যের ৫ সুত্র



অন্যান্য
অল্প বিনিয়োগে প্রযুক্তিনির্ভর ব্যবসা -ওয়েব ডিজাইন
অল্প বিনিয়োগে প্রযুক্তিনির্ভর ব্যবসা - ভিডিওগ্রাফি
অল্প বিনিয়োগে  প্রযুক্তিনির্ভর ব্যবসা - ফটোগ্রাফি
অল্প বিনিয়োগে প্রযুক্তিনির্ভর ব্যবসা - কম্পিউটার সার্ভিসিং
অল্প বিনিয়োগে প্রযুক্তি নির্ভর ব্যবসা - কম্পিউটার ট্রেনিং

No comments:

Post a Comment