Friday, September 23, 2011

ফ্রিল্যান্সিং এর ভেতরের খবর

ফ্রিল্যান্সার কত আয় করেন ? ফ্রিল্যান্সার হিসেবে কাজ তাদের কেমন লাগে ? তারা একাজ কেন করে ? অর্থনৈতিক সমস্যার সময় তারা কেমন থাকেন ? তাদের কি সাধারন চাকরী খোজা উচিত ?
ফ্রিল্যান্সিং সম্পর্কে যার সামান্য আগ্রহ আছে তাদের জন্য এগুলি সাধারন প্রশ্ন। অন্যান্য কর্মসংস্থান বিষয়ক সমস্যা নিয়ে সংবাদমাধ্যম বা অন্যরা যতটা মাথা ঘামান, খবর তৈরী করেন ফ্রিল্যান্সারদের নিয়ে কেউ সেটা করে না। বিষয়টি অত্যন্ত দুঃখজনক কারন সাংবাদিকদের বড় একটি অংশ নিজেরাই ফ্রিল্যান্স কাজ করেন। তারপরও তারা বিষয়টি এড়িয়ে যান। সরকার বা নীতিনির্ধারকরা এদিকে আদৌ দৃষ্টি দেয়া প্রয়োজন বোধ করেন না।
বিশ্বের বিভিন্ন দেশে ৩৭টি ভিন্ন পেশার ১২০০ জনের বেশি ফ্রিল্যান্সারের দেয়া এই বিষয়গুলি সম্পর্কিত তথ্য তুলে ধরা হচ্ছে এখানে।
প্রথমেই বলে নেয়া ভাল এই তথ্য সংগ্রহ করা হয়েছে কিভাবে। জড়িপ করার জন্য ব্যবহার করা হয়েছে ইমেইল এবং সোস্যাল নেটওয়ার্কিং সাইট। প্রথমে ফেসবুকে ঘোষনা দেয়া হয়েছে ফ্রিল্যান্সারদের অংশ নেয়ার জন্য। এছাড়া টুইটার এবং অন্যান্য মাধ্যমে ঘোষনা, প্রচার করে প্রায় ১৩০০ জনের মত নেয়া সম্ভব হয়েছে।

স্বাধীনভাবে কাজ সম্পর্কে মত
অধিকাংশ ফ্রিল্যান্সার নিজের কাজকে পছন্দ করেন। এতে অবাক হওয়ার কিছু নেই। যা অবাক করার মত তা হচ্ছে তারা নিজেদের নিয়ে গর্বিত। ৫৯% এর বেশি ব্যক্তি যারা আগে চাকরী করতেন তারা বর্তমান কাজের পদ্ধতিকে ভাল মনে করেন। ফ্রিল্যান্সার হিসেবে মহিলারা (৬১%) পুরুষদের থেকে (৫৫%) বেশি সুখি।
যারা দীর্ঘদিন ধরে ফ্রিল্যান্সার তাদের মধ্যে ফ্রিল্যান্সিং পছন্দ করার প্রবনতা নতুনদের থেকে বেশি। যেমন ১০ বছর ধরে যারা এই পেশায় আছেন তাদের ৬৬ ভাগ, অন্যদিকে ১ বছর বা আরো কম সময়ের ফ্রিল্যান্সারদের ৫১ ভাগ ফ্রিল্যান্সিং এর সমর্থক।
ফ্রিল্যান্সাররা কি কাজ করার পর বেশি সময় অবসর পান ? শতকরা ৪৮ জনের সেটাই মত। শতকরা ১৮ জনের মত উল্লেখ করার মত পার্থক্য নেই।

চাকরীতে ফিরে যাওয়া!
ফ্রিল্যান্সাররা কি চাকরীতে ফিরে যেতে চান ? বিশেষ করে অর্থনৈতিক খারাপ অবস্থার সময়। শতকরা ৫২ জন ফ্রিল্যান্সার অর্থনৈতিক মন্দার শিকার হন না। শতকরা ১৯ জন জানিয়েছেন মন্দায় তারা সমস্যায় পড়েন। এদের তালিকায় রয়েছেন বিজনেস কনসালটেন্ট, মার্কেটিং, কপিরাইটার এবং ওয়েব ডেভেলপার তুলনামুলক বেশি ক্ষতিগ্রস্থ হন। যারা নিয়মিত কাজ করেন তারা পার্টটাইমারদের তুলনায় কম ক্ষতিগ্রস্থ হন।

আগামী বছর সম্পর্কে ধারনা
অধিকাংশ ফ্রিল্যান্সার আগামী ১২ মাসে উন্নতির বিষয়ে আশাবাদি। অর্থনীতি সম্পর্কে নেতিবাচক যেসব কথা বলা হয় তাকে ভূল মনে করেন শতকরা ৭৮ জন। এদের মধ্যে শতকরা ৩৭ জন অতিমাত্রায় আশাবাদি।
আশাবাদিদের মধ্যে ওয়েব ডেভেলপার (৪৬%), রাইটার (৪৫%) এবং মার্কেটিং (৪৪%) পেশার ফ্রিল্যান্সার বেশি। বিপরীত দিকে আশাবাদী নন এদের তালিকায় রয়েছেন অনুবাদক (১৪%) এবং বিজনেস কনসালটেন্ট (১৩%)

এই জরিপ করেছেন ফ্রিল্যান্সার এড গান্ডিয়া। লেখক হিসেবে খ্যাতি রয়েছে তার। তাকে বলা হয় ধনী ফ্রিল্যান্সার। ২০১১ ফ্রিল্যান্স ইন্ডাষ্ট্রি রিপোর্ট নামে তার রিপোর্টটি পড়তে পারেন এখান থেকে

আপনার কি মনে হয় ?

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়

2 comments: