Thursday, October 6, 2011

ফ্রিল্যান্সিং এর জন্য ক্রিয়েটিভ ডিজাইন, কোনদিকে লক্ষ্য রাখবেন

সব গ্রাফিক ডিজাইনারই কমবেশি ক্রিয়েটিভ। তারপরও কারো কারো পরিচিতি ক্রিয়েটিভ ডিজাইনার হিসেবে। কাজেই পার্থক্য একেবারেই নেই এমন না। বিষয়টি লেখার সাথে তুলনা করতে পারেন, একজন লেখক অন্যের লেখা অনুবাদ করছেন তিনি অনুবাদ হিসেবে নিজের নাম লিখছেন। আরেকজন অন্য ভাষার লেখাকে নিজের ভাষাঙ আনছেন সেইসাথে চরিত্রে কিছু পরিবর্তন আনছেন, তিনি নিজেকে লেখক বলেই দাবী করছেন। আর যিনি মুল লেখক, পরিকল্পনা, চরিত্র, ঘটনাপ্রবাহ সবকিছু যার মাথা থেকে এসেছে তিনি নিশ্চয়ই ক্রিয়েটিভ লেখক। কারন তিনি সৃষ্টি করেছেন।
গ্রাফিক ডিজাইনের ক্ষেত্রে এটা সবসময়ই ঘটে। বহু ডিজাইনার ষ্টকআর্ট ব্যবহার করেন নিজের ডিজাইনে। এগুলো বিনামুল্যে ইন্টারনেট থেকে ডাউনলোড করা যায়, কখনো কখনো টাকা দিয়ে কিনতে হয়। যেভাবেই হাতে পান না কেন, সেগুলো সৃষ্টি করেছে আরেকজন।  আপনি যখন সেটা ব্যবহার করছেন তখন আপনার ডিজাইন যত সুন্দরই হোক না কেন, আপনি ডিজাইনার, ক্রিয়েটিভ ডিজাইনার নন।
অন্যদিকে আপনাকে কেউ কোম্পানীর লোগো তৈরী করতে দিয়েছে, আপনি সেই কোম্পানীর বক্তব্য ফুটিয়ে তুলে নতুন কিছু তৈরী করলেন। আপনি ক্রিয়েটিভ ডিজাইনার।
বাস্তব দৃষ্টিকোন থেকে বিষয়টি দেখা যাক। আপনি ইন্টারনেটে লোগো ডিজাইন প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। ধরুন ফ্রিল্যান্সারে। কোন ব্যক্তি বা কোম্পানী তাদের লোগো তৈরীর জন্য ৫০০ ডলার দেবেন। আপনি ষ্টকআর্ট থেকে মানানসই সুন্দর কিছু খুজে বের করে লোগো তৈরী করে দিলেন এবং ৫০০ ডলার পেতে আশা করলেন।
আপনি সেটা পাবেন না। যিনি লোগোর জন্য ৫০০ ডলার খরচ করেন তিনি ষ্টকআর্ট এবং ক্রিয়েটিভ আর্টের পার্থক্য বোঝেন। এমনকি আপনি ১৫ মিনিটে কিছু করে তাক লাগিয়ে দেবেন এমনটা আশা করাও বোকামি। সেটাও তিনি বুঝবেন। যদিও ক্রিয়েটিভ বিষয়টা এমন না যে আপনাকে ঘন্টার পর ঘন্টা কাজ করতে হবে। খুব সামান্য সময়েই আপনি ক্রিয়েটিভ কিছু করে ফেলতে পারেন। অন্যকথায় ক্রিয়েটিভ বলতে জটিল হতে হবে এমন কথা নেই, একেবারে সরল কিছুও ক্রিয়েটিভ হতে পারে। বিশ্বখ্যাত লোগোগুলির দিকে একবার দৃষ্টি দিলে আপনি সেটা দেখতে পান।
যারা এধরনের কাজে অর্থ দেন তারা কেউ ক্রিয়েটিভিটির দিকে বেশি দৃষ্টি দেন, কেউ অর্থের বিষয়টিও মাথায় রাখেন। আপনি কয়েক মিনিট কাজ করে তার টাকা নেবেন সেটা অনেকেই পছন্দ করেন না।
ইন্টারনেটের মাধ্যমে ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং এর যত কাজ সব যায়গাতেই তারা ক্রিয়েটিভিটি আশা করেন। যারা কাজ করেন বা করতে আগ্রহি তাদের বিষয়টি মনে রাখাই ভাল, ষ্টক আর্ট যত কম ব্যবহার করবেন ভাল করার সুযোগ তত বেশি। এমনকি সাধারন টেক্সট ব্যবহার করার সময় তাকে ভেক্টরে পরিনত করুন, তারপর সেখানে ক্রিয়েটিভ কিছু করে দেখান, এটাই ক্লায়েন্ট আশা করে।
আপনি যদি গ্রাফিক ডিজাইনের কাজ করতে আগ্রহি হন তাহলে কাজ শেষ করার পর আরেকবার সেদিকে দৃষ্টি দিন। সেটা দেখে কি মনে হচ্ছে ষ্টকআর্ট ব্যবহার করা ?
যদি মনে হয় তাহলে কাজটি নতুনভাবে করুন। যদি এখনও একাজে দক্ষ না হন তাহলে দক্ষতা বাড়ান। কাগজের ডিজাইন দেখে কিভাবে সেটা কম্পিউটারে তৈরী করা যায় অভ্যেস করুন।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়

No comments:

Post a Comment