Monday, October 10, 2011

ইন্টারনেটে টাকা আয় : অর্থ লেনদেনে যে নিয়মগুলি মেনে চলবেন

যারা ইন্টারনেট ব্যবহার করে আয় করতে চান, সেটা ক্লিক করেই হোক, অথবা ফ্রিল্যান্সার হিসেবে কাজ করেই হোক, লেনদেনের কাজ করতে হয় ইন্টারনেটের মাধ্যমেই। এজন্য সারা বিশ্বের পে-পল সবচেয়ে জনপ্রিয়। বাংলাদেশ সহ কিছু দেশে পে-পল ব্যবহারের অনুমতি নেই। এর বদলে মানিবুকারস ব্যবহার করা যায়।
যে পদ্ধতিই ব্যবহার করুন না কেন, অনলাইনে জালিয়াতি থেকে রক্ষা পাওয়া, কাজ সহজ করা ইত্যাদির জন্য আপনার কিছু নিয়ম মেনে চলা উচিত। এখানে নিয়মগুলি উল্লেখ করা হচ্ছে।


.          কখনো পাশওয়ার্ড কাউকে দেবেন না। এমনকি এই ব্যবস্থা যারা পরিচালনা করেন তাদেরকেও না। কোন সমস্যা হলে সমাধানের জন্য তাদের মাষ্টার পাশওয়ার্ড ব্যবহার করতে পারেন, এর বাইরে আপনার পাশওয়ার্ড ব্যবহার করার অর্থ আপনি টাকা উঠিয়েছেন এই হিসেব দেখানো।
একইভাবে ফ্রিল্যান্সার এর মত সাইটে আপনার অর্থ সংক্রান্ত পাশওয়ার্ড তাদের কোন কর্মীকে (সাপোর্ট বিভাগে) দেবেন না।
.          আগে যদি ইন্টারনেটে অর্থ লেনদেনের কাজ না করেন তাহলে কাউকে অর্থ দেয়ার আগে নিয়মগুলি ভালভাবে জেনে নিন। মানিবুকারস বা অন্য যারা এধরনের সেবা দেয় তাদের সাইট থেকে নিয়মগুলি ভালভাবে পড়ে নিন।
.          সাধারনভাবে ক্রেডিট কার্ড থেকে অনলাইনে অর্থ দেয়ার বিষয়ে শতর্ক থাকুন। পে-পল কিংবা মানিবুকারসে ক্রেডিট কার্ড থেকে অর্থ দিতে সমস্যা নেই, কিন্তু অপরিচিত কাউকে দিলে তারা আপনার তথ্য অন্য যায়গায় ব্যবহার করতে পারে।
.          ক্রেডিট কার্ডে কখনো বেশি অর্থ রাখবেন না।
.          মানিবুকারস এর মত ব্যবস্থায় আপনি কি পরিমান অর্থ লেনদেন করার সুযোগ পাবেন সেটা সীমাবদ্ধ। আপনার লেনদেনের পরিমান জেনে নিন তাদের একাউন্টস সেকশন থেকে।

মানিবুকারস ব্যবহারের জন্য তাদের ওয়েবসাইটে গিয়ে একাউন্ট খুলুন। অর্থ লেনদেনের জন্য শুধুমাত্র ইমেইল এড্রেস ব্যবহার করতে হবে। অর্থাত আপনি কারো কারে অর্থ পেলে তাকে ই-মেইল এড্রেস দিন। টিনি টাকা পাঠালে আপনার কাছে মেইল পাঠিয়ে জানানো হবে। আপনি কাউকে অর্থ দিতে চাইলে তার ইমেইল এড্রেস ব্যবহার করুন।

মানিবুকারস এ একাউন্ট করার পদ্ধতি সহ অন্যান্য কাজের বিষয় উল্লেখ করা হয়েছে এই সাইটেই।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়

No comments:

Post a Comment