Tuesday, November 15, 2011

ফ্রিল্যান্সারদের প্রশ্নের উত্তর দিতে ওয়েব সাইট

ফ্রিল্যান্সারদের প্রশ্নের শেষ নেই। ফ্রিল্যান্সিং জগত বিশাল, সেখানে তাদেরকে নানারকম পরিস্থিতিতে পরতে হয় তেমনি সেই বিষয়ে জানার জন্য কাউকে না কাউকে প্রশ্ন করতে হয়। এজন্য সবচেয়ে ভাল যায়গা অবশ্যই ইন্টারনেট। যারা নিজেরা সেই অবস্থায় পড়েছিলেন তারা তাদের অভিজ্ঞতা তুলে ধরেন ওয়েবসাইটে। আপনার কোন সমস্যার সমাধান পেতে অনায়াসে তাদের তথ্য কাজে লাগাতে পারেন। এধরনের গুরুত্বপুর্ন কয়েকটি ওয়েবসাইটের উল্লেখ করা হচ্ছে এখানে।

Amazon Askville
নাম থেকেই ধরে নিতে পারেন এটা আমাজনের একটি প্রতিস্ঠান। বিভিন্ন প্রশ্নকে বিভিন্ন ধরনের ভাগ করে রাখা হয়েছে। শুধু টেক্সটই না, অনেক ভিডিও রয়েছে উত্তরের সাথে।

Answers.com
সাধারন প্রশ্ন এবং উত্তরের জন্য অত্যন্ত জনপ্রিয় এই সাইটে সব ধরনের সমস্যার সমাধান পাবেন। শুধুমাত্র ফ্রিল্যান্সার না বরং অন্য কোন প্রশ্নের উত্তর প্রয়োজন হলেও ভিজিট করতে পারেন এই সাইট।

Mahalo Answers
মাহালো সাইটের বৈশিষ্ট হচ্ছে আপনি শুধু প্রশ্নের উত্তর পাবেন সেটাই না বরং অন্যের প্রশ্নের উত্তর দিয়ে আয় করতেও পারেন।

Quora
প্রযুক্তি বিষয়ে অত্যন্ত জনপ্রিয় এই সাইটে যে কোন বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। ফ্রিল্যান্সারের আরেকটি বড় সুবিধে হচ্ছে আপনার বিস্তারিত প্রোফাইল এখানে রাখতে পারেন।

StackExchange
তুলনামুলক নতুন এবং এখনও বেটা পর্যায়ের এই সাইট গ্রাফিক ডিজাইনারদের জন্য।

Yahoo! Answers
২০০৫ সাল থেকে বহু প্রশ্ন এবং উত্তর জমা হয়েছে এখানে। অবশ্য বেশির ভাড় প্রশ্নকেই অপ্রয়োজনীয় মনে হতে পারে। বলা হয় এর সদস্য হলে লিংক ব্যবহারের কারনে আপনার সাইটে ভিজিটর পাওয়া যাবে।

প্রশ্ন-উত্তরের সাইট ব্যবহারের সময় তাদের নিয়মগুলি আগে পড়ে নিন। আপনার তথ্য দেয়ার সময় অন্য যায়গায় যে তথ্য ব্যবহার করেন সেটাই ব্যবহার করুন। শুধু তথ্য থেকে উপকুত হবেন এটাই না, বরং সেখান থেকে ভিজিটর কিংবা ক্লায়েন্ট পাওয়ার সুযোগও হতে পারে।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়

No comments:

Post a Comment