Monday, November 14, 2011

ইলাষ্ট্রেটরে মাস্ক ব্যবহার

মাস্ক শব্দের অর্থ মুখোস। মুখের ওপর মুখোস ব্যবহার করলে মুখোসটি দেখা যায়, মুখ তার আড়ালে ঢাকা পড়ে। ইলাষ্ট্রেটরে মাস্ক বিষয়টি ঠিক এভাবেই ব্যবহার করা হয়। ইলাষ্ট্রেটর আর্টওয়ার্কে কোন সেপ মুল এলাকার বাইরে যেতে পারে যা মুল ডিজাইন থেকে বাদ দেয়া প্রয়োজন। মাস্ক ব্যবহার করে প্রয়োজনীয় অংশটুকু রেখে বাকিটুকু ঢেকে দিকে পারেন। মাস্কের আরেকটি গুরুত্বপুর্ন ব্যবহার বিটম্যাপ ব্যবহারের সময়। ইলাষ্ট্রেটরে ফটোশপের মত বিটম্যাপ এডিট করতে পারেন না। সেক্ষেত্রে মুল অংশটুকু রেখে বাকিটুকু বাদ দেয়ার জন্য মাস্ক প্রয়োজন হয়।
বিভিন্ন ধরনের মাস্ক তৈরী ও ব্যবহার পদ্ধতি এখানে উল্লেখ করা হচ্ছে।
প্রথমে বিটম্যাপ ইমেজ (ফটোগ্রাফ) এর অপ্রয়োজনীয় অংশ বাদ দেয়ার পদ্ধতি জেনে নেয়া যাক।
.          ইলাষ্ট্রেটরে বিটম্যাপটি ইমপোর্ট করুন।
.          ইমেজটি সিলেক্ট করুন। অপশপ বারে লাইভ ট্রেস এর পাশেই মাস্ক (Mask) নামে একটি বাটন দেখা যাবে। এখানে ক্লিক করুন। সাথেসাথে মাস্ক তৈরী হবে।
এভাবে তৈরী করা মাস্কটি ইমেজের সমান। ফলে পুরো ইমেজটি দেখা যাবে। ইমেজের বর্ডারে মাউস পয়েন্টার ক্লিক করুন এবং হ্যান্ডলার ড্রাগ করে মাস্ক কে ছোট করে নিন। যতটুকু ড্রাগ করবেন ততটুকু ইমেজ বাদ যাবে।
উল্লেখ্য এরফলে মুল ইমেজের কোন পরিবর্তণ হচ্ছে না। বাদ দেয়া অংশে মাউস পয়েন্টার আনলে দেখা যাবে সেখানে ইমেজ থেকে গেছে। সেটুকু দেখা যাবে না বা আউটপুটে পাওয়া যাবে না।

মাস্ক এবং ইমেজ এডিট করা
মাস্কের বর্ডারে মাউস পয়েন্টার এনে আপনি মাস্কের পরিবর্তণ করতে পারেন। কখনো কখনো ইমেজের পরিবর্তণ করাও প্রয়োজন হয়। যেমন মাস্ক তৈরীর পর হয়ত ইমেজকে কিছুটা সরিয়ে আনা।
অপশন বারে Edit Clipping Mask এবং Edit Contents নামে দুটি বাটন পাবেন। প্রথমটি সিলেক্ট করলে (ডিফল্ট) হ্যান্ডলার ব্যবহার করে মাস্ক পরিবর্তণ করা যাবে, পরেরটি সিলেক্ট করলে ইমেজকে ড্রাগ করে সরানো যাবে।
আরেক পদ্ধতি হচ্ছে, মাস্ক তৈরী করলে সবকিছু গ্রুপ হিসেবে কাজ করে। কাজে অন্যান্য গ্রুপ ব্যবহারের মত ডাবল-ক্লিক করে গ্রুপের ভেতরে ঢুকে যে কোনটি সিলেক্ট করতে পারেন।

ওপরের পদ্ধতিতে আপনি কেবলমাত্র আয়তাকার মাস্ক তৈরী করতে পারেন। অনেক সময়ই আপনার বৃত্তাকার বা অন্য কোস সেপকে মাস্ক হিসেবে ব্যবহার করা প্রয়োজন হতে পারে। এমনকি টেক্সটকেও। ইলাষ্ট্রেটরে যে কোন সেপকেই মাস্ক হিসেবে ব্যবহার করা যায়। এর পদ্ধতি জেনে নিন।

.          কোন একটি বিটম্যাপ ইমেজ ইমপোর্ট করুন।
.          বৃত্তাকার, ষ্টার বা অন্য যে কোন সেপ তৈরী করুন।
.          সেপকে ইমেজের ওপর পছন্দমত যায়গায় আনুন।
.          সিলেকশন টুল ব্যবহার করে মার্কি ড্রাগ করে ইমেজসহ সেপ সিলেক্ট করুন।
.          মেনু থেকে কমান্ড দিন Object – Clipping Mask - Make। সেপেটি মাস্ক হিসেবে কাজ করবে।

মাস্ক বাদ দেয়া
কোন কাজের সময় মাস্ক তৈরীর পর হয়ত সেটা বাদ দিয়ে নতুনভাবে তৈরী করা প্রয়োজন হতে পারে। মাস্ক ব্যবহার করা অবজেক্টে দ্বিতীয়বার মাস্ক ব্যবহার করা যায় না, এজন্য প্রথমে আগের মাস্তটি বাদ দিতে হবে।
মাস্ক বাদ দেয়ার জন্য অবজেক্ট সিলেক্ট করুন এবং মেনু থেকে Object – Clipping Mask – Release কমান্ড দিন।

মাস্ক ব্যবহারের মুল নিয়মটি আরেকবার জেনে নিন।
.          যে সেপ সকলের ওপরে থাকবে সেটা মাস্ক হিসেবে কাজ করবে এবং এরসাথে মিল রেখে নিচের অবজেক্টের বিশেষ অংশ দেখা যাকে।
.          টেক্সট সহ যে কোন সেপকে মাস্ক হিসেবে ব্যবহার করা যায়।





ফটোশপ টিউটোরিয়াল


No comments:

Post a Comment