Sunday, November 27, 2011

ইলাষ্ট্রেটর ড্রইং সরল করার জন্য সিম্পলিফাই

ইলাষ্ট্রেটরে কাজ করার সময় অনেক সময় অত্যন্ত জটিল ড্রইং নিয়ে কাজ করতে হয়। হয়ত অন্য কোন উতস থেকে পাওয়া কিংবা বিটম্যাপ ট্রেস করে নেয়া। জটিল বলতে সেখানে এ্যাংকর পয়েন্ট অত্যন্ত বেশি থাকা বুঝানো হচ্ছে। এরফলে প্রসেস করতে যেমন সময় বেশি নেয়, ফাইল বড় হয় তেমনি এডিট করার কাজটিও দুরুহ হয়ে ওঠে।
সিম্পলিফাই ফিচার ব্যবহার করে কোন ড্রইং এর এ্যাংকর পয়েন্ট এর সংখ্যা কমিয়ে এনে কাজ সহজ করতে পারেন। মুল সেপ মোটামুটি একই থাকবে অথচ এডিট করার যায়গা কমে যাবে। এই উদাহরনে যেমন প্রায় ১৩ হাজার পয়েন্টকে কমিয়ে ৯২৪ পয়েন্ট আনা হয়েছে।
.          যে সেপ বা অবজেক্টকে সরল করতে চান সেটা সিলেক্ট করুন।
.          মেনু থেকে Object – Path - Sinplify  কমান্ড দিন।
.          প্রিভিউ অপশন অন করুন। আগে কতগুলি পয়েন্ট কতগুলি ছিল এবং পরিবর্তিত পয়েন্ট কতগুলি হবে সেটা জানা যাবে।
.          Show Original অন করুন। মুল সেপ এবং পরিবর্তিত সেপ দেখা যাবে। সাধারনভাবে ডিফল্ট সিম্পলিফাই কমান্ডে মুল সেপের পরিবর্তন হতে পারে। Curve Precision অংশ থেকে স্লাইডারকে মোটামুটি ৯৫-৯৭% এ নিয়ে যান।
.          সবশেষে ওকে বাটনে ক্লিক করুন। নতুন পয়েন্ট বিশিষ্ট সেপ পাওয়া যাবে।

ইলাষ্ট্রেটর সেপ-ফিল সহ সমস্তকিছু পরিবর্তণ করে গানিতিক হিসেবে। ফলে ইফেক্ট ব্যবহারের জন্য অত্যন্ত শক্তিশালি কম্পিউটার প্রয়োজন হয়। থ্রিডি সহ অন্যান্য স্পেশাল ইফেক্ট ব্যবহারের আগে সেপকে যতটা সম্ভব সরল করে নিন।  এছাড়া ইলাষ্ট্রেটর ড্রইংকে থ্রিডি মডেলিংক কাজে ব্যবহারের আগে যতটা সম্ভব সরল করে নিন।


ফটোশপ টিউটোরিয়াল

1 comment:

  1. ইন্টারনেট থেকে টাকা আয়ের আরো কিছু তথ্য আপনি এখান থেকে পেতে পারবেন:
    www.allsforu.blogspot.com

    ReplyDelete