Monday, November 28, 2011

ফ্রিল্যান্সারের কি আউটসোর্স করা উচিত

ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং দুটি বিষয়কে অনেকে এক করে দেখেন। এক অর্থে একথা সত্য। কাজের পরিধির কারনে একটিকে ফ্রিল্যান্সিং অপরটিকে আউটসোর্সিং বলা হয়। আপনি যখন ব্যক্তিগতভাবে কারো কাজ করেন তখন সেটা ফ্রিল্যান্সিং, আর আপনি যখন প্রতিস্ঠানের সদস্য হিসেবে বড় কাজের অংশবিশেষ করেন তখন আউটসোর্সিং, এভাবেই কথাগুলি প্রচলিত।
একথা মাথায় রাখলে এই লেখার শিরোনাম দেখে বিভ্রান্তি সৃষ্টি হতে পারে। এখানে প্রচলিত অর্থে শব্দদুটি ব্যবহার করা হচ্ছে না। বরং আপনি নিজে ফ্রিল্যান্সার, ফ্রিল্যান্সার হিসেবে কাজ সংগ্রহ করছেন, এরপর প্রতিস্ঠানের মত অন্য কাউকে দিয়ে কাজ করানো যুক্তিসংগত কিনা সেকথা বলা হচ্ছে।
এককথায় উত্তর, হ্যা।
সবচেয়ে জোড়ালো কারন, সবাই সব বিষয়ে পারদর্শী হন না। আপনি হয়ত ওয়েব ডেভেলপার। কাজের জন্য গ্রাফিক ডিজাইন প্রয়োজন অথচ আপনি সেবিষয়ে দক্ষ নন। সেক্ষেত্রে আপনি কি কাজটি ছেড়ে দেবেন ? নিশ্চয়ই না। বরং গ্রাফিক ডিজাইন সহ কাজটি নিয়ে একজন ডিজাইনারকে দিয়ে কাজটি করিয়ে নিতে পারেন।
বিষয়টিকে আরেকটু অন্যভাবে দেখা যাক। কিছু মানুষ সহজে অন্যদের সাথে যোগাযোগ করতে পারেন। এটা বিশেষ এক ধরনের যোগ্যতা। অন্যদিকে প্রোগ্রামিং বা ডিজাইন-এনিমেশনে দক্ষ ব্যক্তির প্রকৃতিগতভাবে বিপরীতধর্মী হন। তারা যোগাযোগ করতে ইতস্তত করেন। এক্ষেত্রে একে অন্যের পরিপুরক হিসেবে কাজ করতে পারেন। সবচেয়ে বড় উদাহরন বাংলাদেশের আভ্যন্তরীন কাজ। আপনি কি জানেন যারা এনিমেশণ এর কাজ সংগ্রহ করেন তারা নিজেরা এনিমেটর নন। কাজ সংগ্রহ করে এনিমেটরকে দিয়ে করিয়ে নেন। যারা কাজ করার তারাও এদেরকেই চেনেন, সরাসরি এনিমেটর যোগাযোগ করেও সুবিধে করতে পারেন না।
ফ্রিল্যান্সারের কাজে আউটসোর্স করার পেছনে আরো বেশকিছু কারন কাজ করে।
.          আপনি কিছু কাজে দক্ষ নন
অন্তত শুরুর দিকে এই সমস্যায় পড়তে হয় সবাইকেই। আপনি কোন একটি বিষয়ে দক্ষতা বাড়িয়েছেন, অন্য কাজগুলি করানোর জন্য সেই বিষয়ে দক্ষ কাউকে প্রয়োজন।
.          একা বেশি কাজ করা যায় না
আপনি যে পরিমান কাজ পেতে পারেন সেই পরিমান কাজ একা করা সম্ভব না। একটি সাধারন দোকানের কথা চিন্তা করুন। আপনি নিজেই মালিক, বিক্রেতা হলে সেই দোকান কতটা বড় করা সম্ভব ? সেইসাথে জিনিষপত্র কেনা, হিসেবরাখা সবকিছু যদি করতে হয়।
.          কাজ পাওয়া সহজ
আপনি যখন সম্মিলিত সমাধান দিতে সক্ষম তখন ক্লায়েন্ট আপনার ওপর সহজে নির্ভর করতে পারে। ফলে কাজ পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

অবশ্য বিপরীত যুক্তিরও অভাব নেই। অনেক কারনেই অনেকে দলগতভাবে কাজ করতে আগ্রহি হন না। কারনগুলি এমন;
.          সহজে বিশ্বস্ত লোক পাওয়া যায় না
সবচেয়ে বড় কারন এটা। দলের সাফল্য নির্ভর করে পারস্পরিক সমঝোতার ওপর। সেখানে একজন ব্যক্তির কারনে দল ভেঙে যেতে পারে।
.          ব্যয় বহন করা সম্ভব না
আপনি যখন কাউকে নিয়োগ দিচ্ছেন তখন তাকে পারিশ্রমিক দেয়ার দায়িত্ব আপনার। এমনকি কাজ না থাকলে, আয় না হলে তখনও তার চলার মত খরচের কথা ভাবতে হয়। একারনে অনেকের পক্ষে ঝুকি নেয়া সম্ভব হয় না।
.          অন্যকে শেখানোর মত সময় নেই
আপনি কাজ ভাগাভাগি করার মত কাউকে খোজ করছেন। তার দক্ষতা বাড়ানোর জন্য আপনাকে সময় দেয়া প্রয়োজন। অথচ ব্যস্ততার কারনে আপনি সেটা করতে পারছেন না। অথচ অদক্ষ কেউ আপনাকে সহায়তা করতে পারে না। এটাই দল তৈরীতে বাধা হিসেবে কাজ করে।

এই সমস্যাগুলি এড়াতে পারলে দলগতভাবে কাজ করা সবসময়ই সুবিধেজনক। কাজেই ফ্রিল্যান্সার আউটসোর্স করবেন কি-না একথার এক উত্তর, যতটা সম্ভব চেষ্টা করবেন।
আর বাংলাদেশের বাস্তবতা, যেহেতু অর্থ লেনদেন বিষয়ে সমস্যা রয়েছে, অনেকেই ইংরেজিতে যোগাযোগে অভ্যস্থ নন, সেকারনে আপনার যদি এই সুযোগ থাকে তাহলে অনায়াসে একে কাজে লাগিয়ে অন্যদের কাজের সুযোগ করে দিতে পারেন।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়


ব্লগিং এবং ইন্টারনেট


ওয়ার্ডপ্রেসে বিনামুল্যের ব্লগ তৈরী
কিভাবে ইমেইল একাউন্ট তৈরী করবেন
 ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস
ওয়ার্ডপ্রেসে বাংলা ব্যবহার
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, এসইও
বিনামুল্যের ওয়েব হোষ্টিং
ব্লগিং থেকে আয়ের মুলমন্ত্র
ফ্রিল্যান্স রাইটারদের সেরা ১০ ব্লগ
ব্লগ লিখুন হলিউড ষ্টাইলে
ব্লগারে কাষ্টম থিম ব্যবহার
ভাল ব্লগার হওয়ার ৭ উপায়
ভাল ব্লগার বনাম ভাল ভিজিটর
কেন নিজস্ব ব্লগ তৈরী করবেন
বিনামুল্যের ব্লগিং এর জন্য উইবলি
ব্লগারে বাংলা ব্লগ তৈরী
বেশি ভিজিটর পাওয়া এবং ভিজিটর ধরে রাখার উপায়
এডসেন্স ব্যবহার করতে চান ? গুগলের গাইডলাইন মেনে চলুন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সময় যে নিয়ম মেনে চলবেন
ব্লগার ব্লগকে ওয়ার্ডপ্রেসে ব্যবহার 
ফ্রিল্যান্সারের সাধারন কিছু নিয়ম 
ব্লগ টাইটেলের ৫ খারাপ উদাহরন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য সাবমিট-ষ্টার্ট ব্যবহার করুন
টাকা আয় করুন আমাজন থেকে
ইমেইল মার্কেটিং এর জন্য অটো রেসপন্ডার ব্যবহার
এফিলিয়েট মাকেটিং এর জন্য লিংকশেয়ার 
এফিলিয়েট মার্কেটি সাফল্যের ৫ সুত্র
পেইড ব্লগ রিভিউ এর ভাল-মন্দ 
গুগলের নিষেধাজ্ঞা এড়াবেন কিভাবে  
যে ১০ কারনে গুগলে সাইট র‌্যাংকিং বাড়ানো হয় 
প্রচারের জন্য সোস্যাল মিডিয়া মার্কেটিং 
ওয়েব ডিজাইনের মুলনীতি ঠিক রাখুন 

1 comment: