Pages

Monday, February 27, 2012

ফ্রিল্যান্সার সম্পর্কে ৭ অভিযোগ

ফ্রিল্যান্সারদের কাজ পাওয়ার জন্য অন্যদের সাথে প্রতিযোগিতা করতে হয়। স্বাভাবিকভাবেই সেখানে একে সাথে অন্যের তুলনার বিষয়টি চলে আসে। প্রতিযোগিতায় পিছিয়ে পরলে বা কাজ না পেলে কারন খোজ করতে হয়।
একেবারে নতুন শুরু করা কিংবা অভিজ্ঞ ফ্রিল্যান্সার প্রত্যেকের সম্পর্কে ক্লায়েন্ট সাধারন কিছু অভিযোগ করেন। এগুলি সম্পর্কে সচেতন থাকলে আপনি সহজে কাজ পেতে পারেন।


.          যথেষ্ট অভিজ্ঞতা নেই
নতুন ফ্রিল্যান্সার এর জন্য কথাটা ঠিক। এই পর্ব পার হওয়া সবচেয়ে কঠিন। এর সহজ পদ্ধতি হচ্ছে নিজেকে দক্ষ হিসেবে তুলে ধরা। আপনার অন্যান্য কাজের উদাহরন তুলে ধরুন। তাকে এবং নিজেকে বলুন, আপনি নতুন হলেও কাজঠি সফলভাবে করতে পারবেন। এবং সেটা করে দেখান।
.          আপনার বয়স বেশি
আমেরিকা সহ অনেক দেশে বয়সের কারনে পার্থক্য করা আইনবিরোধী। তারপরও অনেকেই বয়স দিয়ে বিচার করেন। সাধারনভাবে ধরে নেয়া হয় বয়স বাড়ার সাথেসাথে নতুন বিষয়ে আগ্রহ বা শেখার ক্ষমতা কমে যায়। কাজেই ক্লায়েন্টের ক্ষেত্রে এধরনের মনোভাব কাজ করতে পারে।
এধরনের পরিস্থিতিতে আপনার অভিজ্ঞতাকে কাজে লাগান। সেটা ক্লায়েন্টের জন্য উপকারী এভাবে উপস্থাপন করুন। আর যে বিষয়ে কাজ সেই বিষয়ে আপনার আগ্রহ বা দক্ষতায় সমস্যা নেই সেটা প্রকাশ করুন।
.          আপনার কাজের ফি বেশি
ফ্রিল্যান্সিং কাজে কত টাকায় কাজ করতে চান জানিয়ে কাজ নিতে হয়। ক্লায়েন্ট স্বাভাবিকভাবেই কম টাকায় কাজ করাতে আগ্রহি। সেকারনে আপনার থেকে কম টাকায় কেউ কাজ করতে চাইলে তিনি বলতেই পারেন আপনি বেশি চেয়েছেন।
আপনি আসলেই বেশি চেয়েছেন কি-না যাচাই করুন। কাজের মান, অভিজ্ঞতা, দক্ষতা ইত্যাদির ওপর নির্ভর করে কাজের মুল্য কম-বেশি হয়। যদি মনে হয় আপনার মুল্য যুক্তিসংগত তাহলে কি কারনে বেশি সেটা জানান। যদি সেটা গ্রহনযোগ্য না হয় তাহলে দাম কমানোই ভাল।
.          আগের ফ্রিল্যান্সার ভাল করেছে
সবাই অতীত সম্পর্কে উচ্চ ধারনা পোষন করেন। আগের কাজে কেউ ভাল করেছে এটা মনে করা স্বাভাবিক ঘটনা। হয়ত সেটা সত্যি। আপনার দায়িত্ব তাকে নিশ্চিত করা আপনি তার কাজ সফলভাবে করে দেবেন।
বিপরীতভাবে আগের ফ্রিল্যান্সারের কাছে ক্ষতির শিকার হলে সেই মনোভাবও কাজ করতে পারে। তাকে নিশ্চিত করুন আপনার কাছে তার ক্ষতির সম্ভাবনা নেই।
.          আমি নিজেই একাজ করতে পারি
অনেকের ক্ষেত্রে হয়ত বিষয়টি সত্যি। ফ্রিল্যান্সারের ডিজাইন দেখে অনেক ক্লায়েন্ট মন্ত্যব্য করতে পারেন, আমি নিজেই ফটোশপে ওকাজ করতে পারি।
হতে পারে তিনি একাজে দক্ষ, ব্যস্ততার কারনে অথবা আরো উচুমানের কাজের জন্য ফ্রিল্যান্সার খোজ করছেন। অথবা তিনি হয়ত ডিজাইনের আভ্যন্তরিন বিষয় ততটা জানেন না। একজন ডিজাইনারকে ডিজাইনের ব্যাকরন মেনে কাজ করতে হয়, সেটা হয়ত তিনি বোঝেননি।
তার মুল বক্তব্য কি বোঝার চেষ্টা করুন এবং সেই অনুযায়ী কাজ করুন। সাধারন নিয়ম হচ্ছে, ক্লায়েন্টকে বোকা ধরে নেবেন না। হয়ত তিনি ভাল কাজ জানেন, সময় বাচানোর জন্য আপনাকে কাজ দিচ্ছেন এটাই ধরে নিন এবং তার নির্দেশমত কাজ করুন।
.          আরো দ্রুত কাজ দরকার
বিড করার সময় অর্থ এবং সময় দুটোই জানাতে হয়। আপনি যে সময়ে কাজ করার কথা উল্লেখ করেছেন তিনি হয়ত তারচেয়েও দ্রুত কাজ চান।
আপনার দায়িত্ব সেই কাজ এবং আপনার সময় সবকিছু বিবেচনায় এনে সেটা সম্ভব কিনা জানানো। যদি স্বাভাবিকের চেয়ে কম সময়ে কাজ দিতে বলেন তাহলে আপনি দ্রুততার জন্য অতিরিক্ত অর্থ নেবেন এটাই স্বাভাবিক নিয়ম। পরিস্থিতি অনুযায়ী দ্রুত কাজের জন্য অন্যের সাহায্য নিতে পারেন। আর যদি তার উল্লেথিক সময়ে কাজ করা বাস্তবসম্মত না হয় তাহলে আগেই জানিয়ে দেয়া বাল। আপনার কারনে সময়মত কাজ শেষ হবেনা, এমন পরিস্থিতি কখনও তৈরী করবেন না।
.          যথেষ্ট অভিজ্ঞতা নেই
এটা সাধারন অভিযোগ। অনেক ক্ষেত্রেই অভিজ্ঞতাকে গুরুত্ব দেয়া হয় এবং বিষয়টি যুক্তিসংগত।
আপনার যদি সত্যিসত্যিই সেই কাজে অভিজ্ঞতা কম থাকে তাহলে দক্ষতা এবং আন্তরিকতা দিয়ে সেটা পুরন করবেন এটাই স্বাভাবিক। ক্লায়েন্টকে আপনার করা অন্য কাজের উদাহরন দেখান। তাকে নিশ্চয়তা দিন অভিজ্ঞতা কম থাকলেও কাজে তার প্রভাব পরবে না।
মনে রাখা ভাল, এক কাজের অভিজ্ঞতা সরাসরি আরেক কাজের উপযোগি নাও হতে পারে। প্রতিটি কাজ একেবারে ভিন্ন ধরনের হতে পারে।

ফ্রিল্যান্সারদের যেমন বিভিন্ন ধরনের কাজ করতে হয়, বিভিন্ন ধরনের ক্লায়েন্টের সাথে যোগাযোগ হয় তেমনি তাদের অভিজ্ঞতাও বিচিত্র। গ্রাফিক-লোগো ডিজাইনের অভিজ্ঞতা থেকে এটুকু জানাতে পারি, কাজ করতে করতে একসময় জেনে যাবেন কোন প্রতিস্ঠানের কাছে কেমন আচরন আশা করতে পারেন। এমনকি কোন দেশের ক্লায়েন্টের আচরন কি সেটাও জানা যায়। ব্যক্তিগতভাবে বিশেষ কিছু দেশ, বিশেষ ধরনের প্রতিস্ঠানের কাজ করি না। আপনার অভিজ্ঞতা ভিন্ন হতে পারে।
ফ্রিল্যান্সিং কাজে নির্দিষ্ট বিষয়ে দক্ষতা যেমন প্রয়োজন তেমনি যোগাযোগের দক্ষতাও গুরুত্বপুর্ন। কাজ বোঝার জন্য যেমন গুরুত্ব দিতে হয় ক্লায়েন্টকে বোঝার জন্যও ততটাই গুরুত্ব দিতে হয়। ফল হিসেবে একসময় কাজ পাওয়া সহজ হতে পারে।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়

No comments:

Post a Comment